নওরোজের প্রথম প্রভাতের
মিষ্টি হাওয়ার তালে
নিশাপুরে গাইছে পাখি ফুল ফোটেছে বনে
হেরেমে আজ খুশির জোয়ার রাণীর
বাঁকা ঠোটে
প্রজাপতি গোলাব
বাগে মরছে মিছে লাজে।
পারস্য, সমরখন্দ, বোখরার পথে পথে
বৃদ্ধ যুবা মেতেছে সব নওরোজের ই
সাজে।
এমন দিনে কেগো বসে ধ্যানের
খেলা খেলে?
ঔমর খৈয়াম
আজো কিগো কিতাবেতে মজে?
জ্ঞানের সুরা যে পিয়েছে সে জানে এর
মানে
সে মরেছে খোদার রাহে খোদার
কালামেতে।
দর্শন, গনিত,
জ্যোর্তিবিদ্যা কোনটি রল পড়ে?
যা রয়েছে তা এসেছে তোমার রুবায়েতে।
পারস্য সাগরের মণি মুক্তা লুকায়
সাগর
তলে
তোমার গড়া মুক্তা মানিক ছড়াল
সব খানে
আলোক প্রাতে জ্ঞান বিজ্ঞান
আর ডুবছ গনিতে
রাত নিশিতে রুবায়েতর
সাথে মিলছ জ্যোর্তিবিদে
কে হেরেছে এমন করে আকাশ পাতাল
ফেড়ে
তত্ত্ব কথার ভাবের মেলায় প্যাঁচ
খুলেছে কেরে?
খোদার রহম তোমার পরে পড়ছে বক্ষ
ভরে
বিশ্ব আজি অবাক তাকায় তোমার
জ্ঞানের তরে।
;->;->;->;->;->;->;->;->;->;->
বইমেলায় পাওয়া যাচ্ছে আমার ছোট গল্পের ব ই বনফুল।
প্রাপ্তিস্থানঃ চয়ন প্রকাশনী, স্টল নং-৩৯৯,সোহরাওর্দী উদ্যান, ঢাকা1