[গতকাল একটি কবর
থেকে ১৮টি কংকাল চুরি হয়েছে তার
উপর ভিত্তি করে কবিতাটি লেখা]
চলেছি একা প্রচন্ড শীতের রাত
নিরব নিস্তব্দ কুয়াশার ছাপ
চারদিকে অদ্ভুত ভৌতিক নিরবতা
দূরে কোথায় ও কুকুর ডাকছে একা।
মেইন রোড পার হয়ে ছোট্ট গলিতে
যেথায় মুর্দ্দা শুয়ে আছে কবরে
আস্তাগ ফিরুল্লা আর নানা দোয়া দুরুদ
মুখে
কিছুটা ভয়ে আর কিছুটা মুর্দ্দাদের
তরে।
হঠাত্ প্রচন্ড ভয়ে শিহরণ জাগে মনে
কে যেন আমায় ডাকছে কবর পানে
ভয়ে ভয়ে তাকাই সে ডাক শোনে
মানুষ নয় এতো ডাকছে কংকালে!
সাহস করে শুধাই তাহার তরে
কবর থেকে ভাই কেন উপরে
কি বলব দুঃখের কথা ভাইরে
কবরেও শান্তি পাইনা মরে!
কেন ভাই কেন এমন কথা
কি বলিব মনে বড় ব্যাথা
বাইচ্যা থাকতে ছিলাম অশান্তিতে
মইরা গিয়াও জ্বালাইতাছে চোরে!
কেনরে ভাই এত টাকার লোভ
কংকাল বেইচ্যা এইডা কেমন সুখ
আরো কয়েকটা নিয়ে গেছে খুড়ে
কেমনে জানি আমি রইলাম পড়ে।