হে মহাজ্ঞানী, খোঁচা দিলে তুমি
নিদারুণ কষ্টে, ব্যাথা পেলাম আমি
রাখঢাক না রেখে জানিয়েছি তা
কই তুমি নিলেনাতো সেই খুঁজটা।
যখন বলেছি কিছুটা অভিমানে
তর্কের ছলে নয়, যুক্তির খাতিরে
আঘাতের ভাষায় নয়, সমঝোতাতে
তখন তোমার চোখে অশ্রু বহে।
সেই অশ্রুর মাঝে যদি ছাইয়ের আগুন
ওত্ পেতে বসে থাকে শুধু মিছে দংশন
তবে বৃথাই বলা আমার তোমার সনে
কোন কালি নাই ওগো আমার মনে।