তোমার ভাবের আকাশে এখনো শীত বসন্ত আসেনি
তোমার ফুল বাগানে এখনো কুড়ি, ফুল ফোটেনি
এখনো কাঁচা ধানের সাথে তোমার উঠাবসা
সোনালী ধানের মনের বাসনা কিছুই বোঝ না।
এখনো কোকিলের ডাকের মানেটা বোঝ না
এখনো শাওন রাতের অনুভূতি খোঁজ না
ভরা পূর্ণিমায় তব দেখনা জোছনা
রাত জেগে দেখনা শুক তারার বেদনা
আমার আকুল চোখের আকুলতা বোঝ নেই,
আমার কাব্য সুধায় নিজেকেই চেন নেই।
বালিকা তুমি আর কত কাল বালিকাই থাকবে
সরল মনের সরল কথাটুকো কবে তুমি বুঝবে?