আজি এ বসন্তের পড়ন্ত
বেলায়
ক্লান্ত আমার চোখ অসীম
পূর্ণতায়
যে দিকে তাকাই সবুজের মেলা
পাখীদের কলরবে আনন্দের
খেলা।
হলুদ পাখিটা চেয়ে দেখ বড়
মায়াময়
কোকিলের কন্ঠের নদি কত
গতিময়!
শিমুলের লালিমা বুঝি শিমুল
জানেনা
পলাশের রূপ বুঝি পলাশ
দেখেনা
কৃষ্ণচূড়ার
মনে কেনগো এতো রং
আম্র মুকুল হাসে দেখনা কত
ঢং।
দক্ষিণা বাতাস সেতো দূরন্ত
বালিকা
বসন্তে নামে আরো কত
মুক্তা মণিকা।
এমন দিনে তবু কেন
লাগে শুণ্যতা
কি জানি কি পেলে মিলবে পূর্ণতা।