[আমাদের এলাকার প্রাক্তন শিক্ষক জালাল স্যারের প্রতি]


ভারী চশমার ফাঁক গলে
তোমার স্বপ্নীল দৃষ্টিতে
আমরা আজো বিমোহিত হই
প্রেরণার ডালাতে আজো ফুল ফুটে
দেশ গড়ার দূর্ণিবার আকর্ষণে
আজো তাকাই তোমার পানে।
হে প্রিয় শিক্ষক, ভাষাসৈনিক
বেয়োনেট হাতে মুক্তি যোদ্ধা
ভোগের পেয়ালা পাশ কাটিয়ে
মানুষ গড়ার কলম যোদ্ধা।
যৌবনকে যে বয়সের ফ্রেমে
যায়না রাখা বেঁধে
তাই তুমি প্রমান করেছো
তোমার সুবিশাল কর্মযজ্ঞে।
ফাল্গুনের এ রক্ত মঞ্চে
বর্ণমালারা খেলা করে একুশে
সেথায় প্রেরণার বাতি হয়ে
তুমি আছ আমাদের মাঝে।