এখনো গঙ্গা পদ্মায় একি জল বহে
এখনো বক্ষাপুত্র একি ধারায় চলে
এখনো বসন্তে একি ফুল ফুটে
এখনো ইলিশ মাছে ভাগাভাগি আছে।
এখনো আমরা স্মৃতি কাতর হই
কোটি উদ্বাস্তু আজো তোমায় স্মরে
এখনো আমরা তোমায় বন্ধু ভাবি
পরম আত্মীয় বলে হৃদয়ে রাখি।
কিন্তু যখন-
ফারাক্কার বেদনায় পদ্মা কাঁদে
করিডোরের বেড়াজালে মানবতা ফাঁদে
টিপাইবাঁধ মূখের ভয়ে মেঘনা কাঁপে
ট্রানজিটে নদিতে রাস্তা নামে
শান্তিবাহিনী গান গায় তোমার ছায়ে
আন্তঃনদী সংযোগ প্রকল্পে
মরু ভূমির শংকা জাগে
সুন্দরবনে তোমার কালো হাত লাগে
টাইগার ক্রিকেটাররা অচ্ছুত্ থাকে
আমরা পড়ে যাই দাদা গিরির জালে
তবুও আশায় বুক বাধিঁ
বন্ধুত্বের দাবীতে দু হাত পাতি
তোমার এক কদমে দশ কদম রাখি
তারপর থেমে যাই দুঃসহ বেদনাতে
পাখির মত মানুষ মরে তোমার নলে
উলঙ্গ মার খায় বঙ্গ সন্তানে
ফেলানীরা ঝুলে থাকে তোমার
কাঁটা তারে
তখন বন্ধুত্বের পাতে ছাই ওড়ে
স্বপ্ন গুলো কাঁটা তারে ঝুলে থাকে।


বিঃদ্রঃ আমি চাই ভারত বাংলাদেশ সর্ম্পক অটুট থাকুক কিন্তু কিছু দ্বি পাক্ষিক সমস্যার সমাধান না হওয়াতে স্বপ্ন গুলো বাস্তবায়িত হচ্ছে না। এ ব্যাপারে ভারতের রাজনৈতিক নেতৃত্বের দূরদর্শী ভূমিকা পালন করা উচিত।