উজান চরের করিম মাঝির
বাড়ি
ছেলে বুড়ো করছে কানাকানি
কি যেনগো মস্ত অসুখে
করিম মাঝি পড়ছে বিছানে।
ছেলেরা তার করছে বিয়ে পাশ
চাকুরীর আশায় ঘুরছে দিবারাত
বাপের অসুখ লাগছে তাদের
মনে
ব্যাথা বুকে উঠছে ক্ষণে ক্ষণে।
এম আর আই,
ইসিজি নানা পরীক্ষা
এসব ছাড়া শুরু হয়না চিকিত্সা
এরপরে আছে ডাক্তার খরচ
ম্যালা
এত
টাকা আসবে কোথা থ্যাকা।
এমন সময় পাশের বাড়ির
জ্যাঠা
রোগ সারাতে আনছে চিনি পড়া
মিছে খরচায় কি হবে আর লাভ
চিনি পড়ায় হয় যদি সে কাজ!
মানুষ যখন প্রবল
স্রোতে পড়ে
বাঁচতে তখন খড় কুটোটা ধরে
তেমনি করে রোগের চিকিত্সা
ভরসা বাড়ায় শুধুই চিনি পড়া।