তিলোত্তমা ঢাকা
চারশ বছরের বয়সের
ভারে ভারাক্রান্ত
বুড়ি গঙ্গার বুকে দস্যুদের
নগ্ন নৃত্য
নীল মৃত্যুর আহবাণ।
বাতাসে সীসা অক্সিজেনের
সীমাবদ্ধতা
মরা লাশ জেগে উঠে দূর্গন্ধে!
বিপন্ন স্যুয়ারেজ সিস্টেম
পানির পাইপে ফুটো
খাবার পানিতে পোকাদের
চিত্কার
অলিতে গলিতে ময়লার
রাজত্ব।
একবিংশ শতাব্দীতে
ভয়াবহ ভূমিকম্পের হুমকি
রাজউকের রোমান্টিক হাসি
প্রশাসনের
পকেটে তালা খোলার শব্দ!
পূরাণ ঢাকার ঘুণে ধরা দালানে
কিংবা বস্তির কাগুজে ছাপড়ায়
মানবতার ভাগ্য নিয়ে
নির্মম জুয়াখেলার আসর।
সকাল
থেকে সন্ধ্যা কিংবা তারও পরে
ঢাকার রাস্তায় যান্ত্রিক শব্দ
বোমারু বিমানের আওয়াজ
ডেসিবেলের
চাপে শ্রবণে স্তব্দতা।
তারপর চারপাশে বাসি ফুলের
মত
দূর্বল মানুষের আনাগোণা
ভেজালের ভীরে
স্বাস্থ্য বীমার মিষ্টি সংবাদ!
এসব কিছুর পরে ও হঠাত্ দেখি
ঢাকার আকাশে এক ঝাঁক
পায়রা
কিছুক্ষণের জন্য
হারিয়ে ফেলি নিজেকে
ভুলে যাই আমার আমিকে।