তুমি জানো তোমার তীব্র দহনে
ফুজিয়ামার লাভাও হার মেনেছে
হিরোশিমা নাগাসাকি লজ্জা পেয়েছে
ভিসুভিয়াসের সাথে রাবন জেগেছে।
তুমি মিছেই দহন বুকে নিয়ে বাঁচো
ফেরেলের সূত্রকে ভুল প্রমান করে
উল্টা পথে নাচো,
তাজের শুভ্র রূপের ছটা মাঝে
কলংকের কালি ঢালো।
তোমার হিংসায় আদম
হাওয়া স্বর্গচ্যূত
ইব্রাহীম তীর
ফলা রূপে অগ্নিকুন্ডে নীত
ইউসূফ নিক্ষিপ্ত অন্ধ কারাগারের
প্রকষ্ঠে
যিশু খৃষ্টকে শুলে চড়ানোর আয়োজন
চলে
মা আয়েশার বুকে কলংকের দাগ লাগে।
অথচ তুমি পারতে নিজেকে বদলাতে
ভালো মানুষের ভালো কাজ
থেকে শিক্ষা নিতে
তা না করে নিজের অযোগ্যতা ঢাকতে
মিছেই অন্যের
যোগ্যতাকে অনলে পুড়ালে।