হায় আমি যদি ঘাস হতাম
কিংবা হতাম কোন তৃণলতা
পথের ধারে পথিকের
চাপে কিংবা
তৃণভোজির উদরে চলে যেতাম
তারপর মিটে যেত সব লেনদেন।
কিংবা হতাম
যদি বুনো প্রজাপতি
ভাবতাম না জীবনের কোন লাভ
ক্ষতি
মাত্র আঠারোটি দিন বেঁচে
হিসাবের খাতাটা যেত
যে মিটে।
কিংবা হতাম যদি নিশীত
রাতের পাখি
একাকি আনমনে যেতাম
ডাকি ডাকি
ডেকে ডেকে একদিন ডাকা হত
সারা
জীবনের অংকটা পথে যেত
মারা।
কিছুই হয়নি এসব হয়েছি মানুষ
চলতে চলতে তাই
থাকেনা তো হুঁশ
কি জবাব দিব হায় রোজ
কেয়ামতে
রেহায় পেতাম হায় ঘাস
পাখি হলে।