মনের অজান্তেই আমার
চোখে জমেছিল কিছুটা জল
গভীরতম আনন্দ বেদনার
মিশেলে
চোখ ছল ছল।
আমার দেশের গর্বিত
সন্তানেরা
আমার প্রিয় সৈনিক ভাইয়েরা
যাদের পদচারণায় আজ
আলোকিত
আফ্রিকার কালো বুক
যাদের ঘিরে স্বপ্ন দেখে
লক্ষ কালো মূখ।
সিয়েরালিয়েন, আইভরিকোষ্ট
কিংবা
কঙ্গোর
পথে পথে আমি শোনেছি
আমার ভাইয়েদের দৃপ্ত
পদচারণা
দেখেছি পূজ্য বাংলার
সন্তানদের প্রতি
পূজারী আফ্রিকানদের
ভালোবাসা।
আমি চমকে উঠেছে কালোদের
মূখে
বাংলার গান শোনে
থমকে দাঁড়িয়েছি বাংলা বর্ণমালায়
সিয়েরালিয়নের শিশুদের
চিত্কারে!
আফ্রিকার যুদ্ধবিধ্বস্ত দেশ
গুলোর
আকাশে বাতাসে আজ
বাংলা মায়ের গান,
তার সন্তানের বন্দনা
তাদের
চোখে আমরা ফেরেস্তা!
স্যালুট হে বঙ্গ সন্তান
স্যালুট হে সৈনিক
স্যালুট আমার ভাই
অথচ প্রদ্বীপের
নিচে অন্ধকার,
চাঁদের মাঝে কালো দাগ!
যখন আমরা আফ্রিকানদের
চেয়েও
নাজুক
যুদ্ধহীন দেশে যুদ্ধের মহড়া
মেধাবী সৈনিকদের নিষ্ঠুর
মৃত্যু
চারদিকে কুহকের নিদারুণ
জাল!
কোন ভুলে হে বিশ্বের শ্রেষ্ঠ
শান্তির
বাহকরা
নিজ দেশ জ্বলে অশান্তির
অনলে
তোমাদের
কপালে জোটে অযোগ্যের
তকমা
সেটাই এখন মিলিয়ন ডলার
প্রশ্ন!