আমি নারীকে দেখেছি অনেক
রূপে
সাতটি রংয়ের রূপ ছটাতে
বির্বণ দূয়ারের বদ্ধ
ক্যাম্পাসে
নারীর চোখ ভেসেছে মুক্তির
সাম্পানে।
বেগম রোকেয়ার কথায় হে নারী
৩৩টি উপাদানে বিধাতা তোমায়
গড়ি!
চাঁদের চন্দ্রিমা
লালের লালিমা
বাতাসের আদ্রতা
সূর্যের প্রখরতা
স্বর্ণের স্বর্ণালী
শিশিরের কণা
একরকম আরো কিছু উপাদান
তাই তুমি বিধার এক শ্রেষ্ঠ
সৃষ্ট দান।
আমার চোখে তুমি
মায়ের মমতা
বোনের ভালোবাসা
দাদির স্নেহ
নানির আদর
অনেক স্বপ্ন আশা।
কিন্তু সুন্দরী প্রতিযোগীতার
নামে
তোমায় নিয়ে যখন
অসুন্দরে গান
তোমার পচাত্তর ভাগ
অধিকারকে
যখন পঞ্চাশ ভাগ করার
প্রচেষ্টা
তুমি যখন অবলিলায়
সেভিং ক্রিম
বা সার্প ব্লেডের
বিজ্ঞাপনে হাসো
যেকোন পণ্যের পাশে যখন
তোমাকে
পণ্য হিসাবে সাজানো হয়
আর তুমি বিচিত্র
হাসিতে না বুঝেই
নিজের
সম্মানকে জঞ্জালী দাও
তখন আমরা আমাদের
মা বোনের
মিথ্যা স্বাধীনতা কিংবা ক্ষমতায়নের
দাবী শোনে শংকিত হই।