ফুল হতে পারে অনেকেই
মালী ক জন হয়
ফসল হতে পারে ভুরি
লাঙল ক জন লয়।
ফুলের বাগে গোলাপ বেলী
গন্ধে পরান কাড়ে
ক্ষেতের আলে শস্য দেখে
হৃদয় উথাল করে।
ফুলের রূপে ফসলের ঘ্রাণে
কত কাব্য লেখা
সেই কবিতায় কৃষক মালী
পাইনি কারো দেখা।
হাতুরি শাবল হাতে যাদের
তাদের খোঁজ কে লয়
বড় বড় অট্টালিকায়
যদিও চেয়ে রয়।
আমরা সবে ফলটা দেখি
শিকড় চিনি না
ফুল ফসলকে কাছে টানি
মালীকে বুঝি না।