কে জানি আমায় ভুলায়ে দিয়েছে-
এই সংসার সমুদ্রের আসমুদ্র দোলাচলে
জীবনের ব্যস্ততার সু বিশাল
ঘূর্ণিপাকে
নষ্ট সময়ের ভ্রষ্ট নদের ধারে
মিথ্যে মায়ার এ ক্ষণিক ধরার তরে।
আত্মায় শয়তানের খেলাঘর
ইবলিশের চেলাপেলার সুপ্ত আগমন
অসুন্দরকে সুন্দর করার
মিথ্যে প্রয়াসে
খোদার রহম পায়ে ঠেলি অতি গোপনে!
কে যেন আমায় ভুলায়ে দিয়েছে-
আদর্শের গায়ে আজ মাছিরা খেলা করে
সংস্কৃতির গায়ে গলিত লাশের গন্ধে
পরে থাকে মাকাল ফল মিছে দ্বীপ
জ্বেলে
শুকুনেরা ধীরে আসে বাকি কাজ সারে।
বুড়িগঙ্গার পানি ছাড়া তৃপ্তি মিটে না
যমুনার বিশুদ্ধতায় স্বাদ জাগে না
আজ উল্টা পথেই আলোর দেখা পাই
সরল পথকে হেলা করে নিরবে মাড়াই।
কে যেন আমায় ভুলায়ে দিয়েছে-
কাককে আজ ময়ূর ভাবতেই খুব
ভালো লাগে
নিজকে দলিত
করে পরদেশী নর্তকী স্বপ্ন আঁকে
আমার ঐতিহ্যের গায়ে কালি ঢেলে
অন্যের স্বল্প বসন খুব ভালো লাগে!
সোসাল ইনজিনিয়ারিংযের অসমাপ্ত
ফাঁদে
ওরা চায় আমাদের পিষে গিলে খেতে
নতজানু মেরুদন্ডের প্রতি কশেরুকাতে
কে যেন বলেছে সব ভুল তোর ইতিহাসে!