যে কবিতা হৃদয়ে তোলেনা ঝর
গহিনে শব্দের বাণী বাজেনা মধুর
উচ্ছিষ্ট ভোগে যার কেটে যায় ক্ষণ
সেতো কবিতা নয় শুধু পদলেহন।
যে কবিতার ঝাপটায় জাগেনা আত্তা
সেতো জীবন্ত নয় শুধুই প্রেতাত্তা।
নারীর গান ছাড়া চেনেনা যে গান
সে বুঝবে কেমনে লক্ষ গোপন প্রাণ।
যে শুধু বুঝে কামনার মনোরঞ্জন
সবার আবেগ কে সে বাঁধবে কেমন
বিশ্ব চেনে সেতো নিজকে চেনেনা
হাতকে দেখে সেতো মনকে দেখেনা।