ছিলেম আমি ভীষণ ঋণে ঋণি
অর্থ কষ্টে কাটছিল দিন রাতি
তখন তুমি বন্ধু হয়ে দিলে টাকা
পূরণ হল অভাব, ঘুচল সর্বনাশা।
ক্ষণিক পরে তোমার তরে
ঋণের টাকা দিলেম মিটে
দিলেম সাথে বাড়তি কিছু ভরে
ঋণের দায় থেকে পেলেম স্বঃস্তিতে।


ভীষণ রোগে পড়ছি বিছানাতে
জীবন মরণ নানা সমস্যাতে
তখন তুমি বন্ধু বেশে
খুব যতনে আমার পাশে
করলে যে খুব সেবা
বাড়ালে এক ভীষণ ঋণের বোঝা!


টাকার সে ঋণ ঘুচতে পেরেছিলাম আমি
সেবার সে ঋণ য়ায়কি ঘোচা?
যায় কি কোন দিন ই!