গোলাপের গন্ধে নয়
তামাকের গন্ধে সবে মাতোয়ারা
শান্তি সম্প্রিতীর জয়গান নয়
চার দিকে শুধু যুদ্ধের মহড়া।
অদৃশ্য শত্রুর কল্পিত কেচ্ছাতে
দৃশ্যমান বন্ধুরা অবহেলিত
সাম্রাজ্যের চটুল লালসার জালে
মানবতার গায়ে নগ্ন ক্ষত!
কুকুরের খাবার উত্পাদনে আজ
আফ্রিকার জঙ্গলে শিশু কাঁদে
যুদ্ধ ব্যবসায়ীদের যুদ্ধ ব্যবসাতে
বিপন্ন পৃথিবী পড়ছে ফাঁদে।
যখন পৃথিবী বিপন্ন পানি সংকটে
দুই তৃতীয়াংশ থাকে খাদ্যের অভাবে
গ্রীনহাউস ইফেক্টের তীব্র ইফেক্টে
বরফ গলছে বাতাসের বেগে!
যখন নষ্ট হচ্ছে ইকোলজিক্যাল
ব্যালেন্স
পৃথিবী টিকবে কি না সেটাই চ্যালেন্জ
তেলের ক্ষণি ফুরানোর আগে
বিশ্ব ছোটছে যখন শক্তির খোঁজে।
যখন বড় প্রয়োজন বিশ্ব ঐক্যের
পৃথিবীকে বাঁচাতে বৃহত্ পদক্ষেপের
তখন নতুন করে যুদ্ধের কালোছায়া
এ গ্রহে এঁকেছে ইবলিশের অট্ট হাসা!