পদ্মার শীতল জলে ধূ ধূ বালুর
মাঝে
হারিয়ে ছিলেম
আমি পানকৌড়িদের ভিরে।
বাতাসের তাল ও যেন
থেমেছে এখানে
পৃথিবীর ব্যস্ততার
চাকা স্থির যেখানে।
ঝাউয়ের কচি ডগায় আলোর
ঝলকানি
বালু চর কথা কয় কান
পেতে তাই শোনি
পদ্মার জলের রাশে বালিকার
উচ্ছলতা
ঝিনুকেরা নিরবে হাসে খোলে মুক্তা!
মাঝিরা ভাটিয়ালী, সুর
তোলে এই খানে
কচি মাছ ভুল করে ঘুম
ভেঙে ঝাঁকি জালে!
দেখিনাই সিন্ধু দেখিনাই
পর্বতমালা
দেখেছি নিরব দুপুরে বালু চরের
খেলা।
টি ডি পাখিরা থেকে থেকে কাছে এসে
বলেছে আমন্ত্রণ আমাদের
এই দেশে।
আমিও বলেছি সময়ের
ভাজে ভাজে
দেখা হবে কথা হবে তোমাদের
খুব কাছে।