কোন এক অবেলায় হারিয়ে একেলায়
অচেনা পথে
সেথা পাহাড়ি ঝর্ণার উচ্ছলতা জল
ধারা নিরবে বহে।
কখনো মেঘের ভীরে নীলাকাশ নীল
হারায়
বুনো ফুলের মাদকতায় শিশুসুলভ
মায়া জড়ায়।
থেমে যাওয়া জীবনের কোন এক
প্রান্তে
জ্বলছিল তারা গুলো কি দারুণ ছন্দে!
মায়াবী রাতের দেশে আমি একা কেউ
নেই
চিন্তারা গতি পায় অচিন্তা হারায় খেই!
কত মহাজ্ঞানী সাধক
সন্যাসী যোগী পুরুষ
চিনেছে প্রভুরে নিজের
অন্ধকারে দেখেছে ঐ সুরজ।
তারপর কেটে গেছে নিয়মের গানে কত
চলা পথ
হেটে গেছি কত দূর সিন্ধুর নদের
ধারে কল্পনার রথ!
কত ব্যাথা বেদনা বিষাদ অনল
পুড়ায়েছে সব
হাসি মূখে সয়ে গেছি চোখ বুজে শোনছি
ঝর্ণার কলরব!
এইতো তারাটা জ্বলন্ত প্রদীপ
হয়ে আমার আঙিনায়
ভুলায়েছে সব ভাবনা চারদিকে আশার
ঢেউ উছলায়।
হে ঝর্ণা পাহাড় নদি দূর আকাশের
তারকার রাণী
সকল বেদনা মাঝে তোমাদের
ভীরে প্রভুরে যে খুঁজি!