আমি সাগরের গভীরতা মাপতে পেরেছি
তোমার হৃদয়ের গভীরতা মাপতে পারিনি
আমি মেঘের বৈচিত্রতা বুঝতে পেরেছি
তোমার মনের বৈচিত্রতা বুঝতে পারিনি।
আমি ঝিনুকের মাঝে লুকানো মুক্তা তোলতে পেরেছি
তোমার পরতে পরতে লুকানো মুক্তা তোলতে পারিনি
আমি চাঁদের হাসিতে বিমোহিত হয়নি এতটা
তোমার হাসিতে বিমোহিত হয়েছি যতটা।
তুমি কল্পলোকের কল্পনা
সাত সাগরের তেরো নদি পাড় হয়ে
গহিন সাগরের বুকে
তুমি আছ অজানা অন্ধকারে
কঠিন পাথরের শান্ত খাদে।
যেথায় সুনামি আলোড়ন তোলেনা
হ্যারিকেনের ঘূর্ণি জাগে না
সেথায় আমার বিচরণ
তোমার হৃদয়ের ঘুম ভাঙাবেনা জানি