তেগা উপত্যকার গহীন অরন্যের
ভেজা মাটির নিচে
কত দীর্ঘশ্বাস চাপা পড়ে আছে কত
ইতিহাস হল মিছে
কত মিনারের
ভাঙা টুকরা আজো কাঁদে এই খানে
সভ্যতার বুকে অসভ্যতার জয়গান
বাজে যেখানে।
হে তারিক বিন জিয়াদ, মানবতার এ
তীব্র পতনে
স্পেনের প্রতিটি ধূলিকণা তোমারেই
আজ স্মরে
ইহুদি কুমারির সত্তিত্বের মূল্য দিতে
তোমরা এসেছিলে স্পেনের এই পথে।
ইতিহাস হয়ত ভুলে গেছে রডারিকের
তুচ্ছ হাসি
হয়ত ভুলে গেছে তার জবাবে তোমার
দীপ্ত বাণি
সমুদ্র তীরে জাহাজ পুড়ায়ে সৈন্য দলের
তরে
বলেছিলে সামনে রডারিক পিছনে সমুদ্র
যাবে কোন পথে?
ইতিহাস এই খানে আজো থামে বার বার
বিস্ময়ে কান পেতে শোনে তোমার
আহবাণ!
তারপর রডারিকের দম্ভ শিরে লাগল
আগুন
স্পেনের পাপ ধূয়ে মুছে জাগল ফাগুন!
ইতিহাস কথা কয় -
আলহামরা কর্ডোভা গ্রানাডা সেভিল
সভ্যতার আলোয় পুরো ইউরোপ
ঝিলমিল!
ওরা জানত না জুতা পায় দিতে হয়
ওরা জানত না সাবান মাখতে হয়
ওরা জানত না লেখাপড়া করতে হয়
ওরা জানত না সভ্যতা গতিময়!
ইউরোপের শিক্ষক কারা
ইউরোপের নির্মাতা কারা
ফরাসি বিপ্লবের প্রেরণা কারা?
হয়ত ওরা সব ভুলে গেছে
কিন্তু ইতিহাসের বাঁকে সব লেখা আছে।