আমি হিমালয় পর্বতমালা জয়
করতে পেরেছিলাম
জয় করেছিলাম
তাজিংডং কিংবা কেওয়াকাড়াডংয়ের
চূড়া
প্রচন্ড সিডর কিংবা সুনামীর
ফাক গলে
আমি ছিলাম কঠিন বিজেতা!
আমি ট্রয়ের ধংসযজ্ঞের
বিভাষিকা পেড়িয়ে
বদর ওহদ খন্দকের
যুদ্ধে জয়ী
কালাহারি সাহারায় তীব্র ঝরের
মাঝে
আমি ই বিশ্ব জয়ী!
আমি জয় করেছি চন্দ্র তারা
বৃহষ্পতি মঙ্গল
জয় করেছি সমদ্রতলের
সুবিশাল অঙ্গন!
কত যে পথের যুদ্ধ এসে থামল
আমার কাছে
কত নৃপতি রাজ্য
হারায়ে আসল আমার পানে!
কত কমনীয় কত তনু মন হারাল
আমার মাঝে
কত যে হাসি কত আঁখি জল
হেরেছে আমার সাথে।
আমি সব কিছু জয়
করতে পেরেছি
আমি সব
যুদ্ধে জয়ী ছুয়েঁছি পৃথিবী
কিন্তু আমি সময় কে জয়
করতে পারিনি
সে বয়ে গেছে তার আপন
গতিতে!