বিশ্ববিদ্যালয়ের স্বপ্নীল ভূবনের সবুজ ক্যাম্পাসে
আর কত ঝরবে তাজা তরুণ প্রাণ
আর কত শোনব বুক ফাটা গান
হৃদয়ের দ্বারে দ্বারে বিষে ভরা বাণ।
আমি রফিক জব্বর বরকতের কথা শোনেছি
আমি দেখেছি আসাদের তাজা লাল শার্ট
সেতো রক্তে লেখা কালিতে গর্বের ইতিহাস
সেতো বাঙালীর হৃদয়ে স্বাধীনতার অভিলাষ!
আজ কেন লাশের মিছিলে কলংকের কালিমা
আজ কেন তাজা লাশে লজ্জার লালিমা
আবুবক্করের চিত্‍কারে উটপাখি হয়ে যাই
সাদের লাশ দেখে নিরবে মূখ লুকাই।
হে লাশের মিছিলের অদৃশ্য খেলোয়াড়
কাদের হাতে দিলে খাপ খোলা তলোয়ার
মানুষের মিছিলে কেন হলে জানোয়ার
রক্ত নেশা চোখে ঠিক যেন ড্রাকুলার।
অনেক হয়েছে এবার থেমে যাও
শিক্ষাঙ্গন ছেড়ে সূদুরে পা গুটাও
দেখো সাদের মৃত্যুতে সহপাঠীর কান্না
মৌন মিছিলে বিবেকের যাতনা।
পবিত্র জমিনে চাই নাকো তাজা লাশ
অন্ধ বিবেকের তালায় নিয়তির পরিহাস!