চৈত্রের
বেলা শেষে বৈশাখী হাওয়া
বাংলার ঘরে ঘরে খুশির গীত
গাওয়া
বলাকারা অলক্ষে কোথায়
লুকায়
কচি ধানে দোলা লাগে পূবের
হাওয়ায়।
জলের নাচনে দেখি নতুনের
ছোঁওয়া
ডিঙি নৌকা ভরে আসে খইয়ের
মোয়া!
তপ্ত রোদের
ঝাঁঝে উতলা রাখাল
বাঁশি ফেলে ডুব দেয় উথাল
পাথাল।
রঙিন ঘুড়ি হাসে মিছে অবকাশে
আউলা বাতাস আসে গোধূলীর
বাঁকে।
কস্তুরি ফুলের সাথে কলমীর
আড়ি
হেলেঞ্চা হেসে যায় খুকুদের
বাড়ি!
শান বাঁধা পুকুরে আনমনে বসা
বৈশাখে জুইঁশাখে শত ফুল
ফোটা।
ঐ তব চেয়ে দেখ নতুন কেতন
পল্লীর বালার ঠোঁটে কিসের
কাঁপন
বাংলার প্রান্তরে কে যে আসে
বারে বারে
সুরের
ভাজে শোনি এসো হে বৈশাখ
এসো হে...।