প্রেমের গল্প শোনেছি অনেক প্রেমতো ধরায় আসেনি
সুখের কেচ্ছা বলেছি অনেক সুখের
তরী ভাসেনি,
এসব গল্প রেখে এখন নতুন গল্প শুরু
হোক
হিসেব নিকেশ সিকেয় তোলে নতুন
বাণি ঝড় তোলুক।
সেতারার তানে তানে অনেকটা পথ হল
চলা
এসব গান এখন রেখে নতুন
গানে হোক বলা
অনেকটা পথ ঘুমিয়ে ছিলেম
মিথ্যে গানের সুরে
আজকে থেকে গানের বাণি ছুঁড়ব
আস্তাকুড়ে।
এখন রোমান্টিসিজম নয় সময় এখন
বিদ্রোহের
প্রেমের অনল থাকুক পড়ে জ্বলুক
আগুন দ্রোহের!
আমার
নদে নেইকো পানি নেইকো খালে বিলে
আমার কৃষক ক্ষুধায়
মরে জেলে মরে দুঃখে,
আমার উঠানে আমি নাই
অন্যে করে বাস
রক্তে গড়া জমিনে আজ তাঁবেদারের
হাত।
এমন দিনে চাইনা শোনতে ঘুম
পাড়ানীর গান
চাইনা শোনতে ক্ষণিক সুখের
মিথ্যে অভিমান
চাইনা আমি প্রেমের গান
মিষ্টি ফুলের মালা
বর্গীরা আজ আমার গাঁয়ে দ্রোহের
আগুন জ্বালা!