হে যুগের মুয়াজ্জিন,
তুমি আরেকটি বার আযান হাঁকো
তোমার দরাজ গলায় আরেকটি বার
সিরাতুল মোস্তাকিম বল
আজি অথৈ সমুদ্র
যাত্রী লয়ে নাবিকেরা পথহারা
তিমির রাত্রিতে বিবেকের
সিংহদ্বারে লেগেছে তালা।
আজি পূর্ব পশ্চিমে আবাবিল পাখির
ভয়ানক হিংস্রতা
আজি শুকুনের লাল ঠোটে লুন্ঠিত
মানবতা!
দস্যুদের উন্মত্ত
পদভারে আজি যমীনের ধূলি ওড়ে
মুমিনের ঘোড়ার খুড় আজ
ধরেছে খুড়া রোগে।
আজি চেতনার গায়ে মরা লাশের
পোকা খেলা করে
ব্যবসায়ী চেতনায় সাংস্কৃতির
সার্বজনীনতা ফুটে ওঠে
এক মীর জাফর কে গালি দিয়ে সব
দালালেরা সিঁধ কাটে
দেশ প্রেমের ফেনা তোলে সুইচ
ব্যাংকে একাউন্ট খোলে!
হে যুগের মুয়াজ্জিন ঘুম
ভেঙে আরেকটিবার জেগে ওঠ
কুয়াশা ভেদী অসীম সাহসে সত্যের
পতাকা উর্দ্ধে তোল।