ওগো বুলবুলি পাখি তোমার
বুল বুল বোল
জানিনা নিরবে ধ্যানে তব হব
কি আকুল
শুনেছে সন্ধ্যা তারা শোনেছে মায়াবি রাত
শোনেছে তৃষিত পথিক
বিরহীয়া চাঁদ!
কত রাত
কেটে গেছে জানিনাতো হায়
পবিত্র বাণি কন্ঠ
হতে হৃদয়ে উছলায়
কত
জ্বরা ঝরে গেছে তোমার
গানে
স্রষ্টার সাথে যোগ
হয়েছে হৃদয় গগণে।
তুমি আজ মৃত্যুর প্রহর
গোন কি বা অপরাধে
গান তব থেমে যায় ঐ নিষ্ঠুর
খাঁচাতে,
ভেবেছি দূর্বলতায় হয়ত
তুমি কেঁদে
ভাসায়েছ বক্ষ তোমার
কঠিন ব্যাথাতে।
সে যে বড় ভুল ছিল তব
অবুঝ মনে
তুমি হাসছ বসে ফুটন্ত
গোলাপ হয়ে
বলেছ এ নিরব খাঁচায় হয়ত
গান যাবে থেমে
হাজার কন্ঠে ওগো মোর
গান বেঁচে রবে!