ছোট্ট ছেলে মান করেছে
কিনতে হবে ময়না
এমন পাখি কিনবেনা সে
যে তো কথা কয়না!
বাবার টাকে চান্দি গরম
কোথায় পাখি পাই
টিঁয়া পেঁচা সবই আছে
ময়নাতো আর নাই।
সেদিন হঠাত্ পথের ধারে
মিলে গেল ময়না
তাহার স্বভাব অনেক ভালো
মিছে কথা কয়না।
দাম কত ?চক্ষু চরগ
চোখটা যে যায় উল্টে
কি আর করা সখের তোলা
পারবে কি আর তোলতে?
সখের ময়না বলবে কথা
ট্রিনিং ফেনিং দিলে
সালাম কালাম
হ্যালো ক্যালো
সবই যাবে মিলে!
মাসের পড়ে মাস কেটে যায়
ময়না কথা কয়না
যদিও মতির মেলা থেকে
দিয়েছে তাকে গয়না।
বিরস মুখে নিরস হেসে
বন্ধু এসে বলে
পাখির মালিক এতো শালিক
ময়না কোথায় পেলে?
বাবার তখন হার্টটা বাড়ে
কষ্ট বাড়ে আহা
শালিকের উপর রং করেছে
ময়না গেল কাহা!