যার হৃদয় নেই তার
কাছে হৃদয়ে ব্যকুলতা অর্থহীন
সে বুঝবেনা তোমার
চাপা কান্না
চকিত চাহনীর ক্ষণিক
আকুলতা
ব্যথিত মনের ভাজে গোপন
যাতনা
কর্তব্যের আড়ালে অর্থহীন
নিরবতা!
সে স্বার্থের দরজায়
দিয়েছে তালা
লোভের
গুটিচালে খেলেছে দাবা!
তার কানে শব্দ নেই
নাসিকায় ঘ্রাণ নেই
চোখেতে স্বপ্ন নেই
ঠোটেতে হাসি নেই।
সে অন্ধ বোবা কালা
নিজকে নিয়ে ই ব্যস্ত সে যে
নিজের প্রাণকে বাঁচা।