যখন সমুদ্রে ঢেউ উঠে খুব জোরে
বর্জ্য নিনাদে নোঙ্গরটা যায় ছিঁড়ে
গর্তে লুকানো নেংটি ঈঁদুরগুলা
প্রবলভয়ে ঝাঁপিয়ে পড়ে সোজা!
ওদের জ্বালায় কে পেরেছে
শান্তি সুখে থাকতে
চিকন ল্যাজে চুপটি করে
সময় গেছে নাচতে!
এখন ভয়ে এদিক সেদিক
কোনদিকে দেয় পাড়ি
উল্টা পথে ছুটতে গিয়ে
খামোকাই খায় বাড়ি!
ঈদুর রূপী মানুষ গুলার
একই রকম দশা
সুযোগ পেলে হাতি তারা
বিপদেতে মশা!