এ প্রান্তে যখন পিজার টুকরো নিয়ে ছোঁড়াছুড়ি একটি খেলা ,
ও প্রান্তে প্রাণ হয়ত ওষ্ঠাগত ,দু দিনেও ভাত জোটেনি এক বেলা।


তোমাদের আলিশানের ছাদে যখন বৃষ্টিতে ভেজাটা আনন্দ এবং অকেশনাল,
তখন ওদের সারা বর্ষায় ভিজতেই হবে
ভিজবেই,ওরা প্রফেশনাল।


তুমি খুঁজছো উষ্ণ কাপড়,সাথে দরকার হাল ফ্যাশানের ছাপ ,
জানুয়ারীর শীতে জানোয়ার ও কাঁপে
ওরা কাঁপে ডাকে বাপ ।


কালো প্রাডো হাঁকিয়ে ইংলিশ মিডিয়ামে ড্রপ করছো তোমার মেয়ে,
জীর্ন শরীরে দুহাত বাড়িয়ে মলিন কোন মুখ তখন তোমার পানে চেয়ে ।


এক হাঁচিতেই ছেলেকে তোমার নিচ্ছো কোন পাঁচ তারকা হাসপাতাল ,
কোটরাগত চোখ,শীর্ন হাত ,ফ্যাকাশে চোখ ওরা যেন জীবন্ত কঙ্কাল ।


থিম পার্কে দামী রাইডে ফ্যামিলি সমেত আহা কি তোমাদের উইকেন্ড,
ওদিকে ওরা খেয়ে বাঁচা যুদ্ধে পরাজিত হচ্ছে
কেউ নেই দেবে ডিফেন্ড ।


রাষ্ট্র অথবা মৌলিক অধিকার সব বেহুদা বাণী হতদরিদ্র যারা ,
মানবতা তোমায় খুঁজছি ভিষণ ,কে রুখবে বৈষম্য এহেন,কে বাঁচাবে তুমি ছাড়া ।