গা সওয়া হয়ে গেছে সব ,শর্ট টাইম মেমোরী লস ,
বুলেট-বারুদ-রক্ত হোলী চলছে রাষ্ট্রময়
চলছে তবুও তাল মিলিয়ে রঙ্গরস !


নির্ভেজাল ছাপোষা আমরা নিজেকে নিয়েই ভাবছি ,
সকল রকম ভেজাল এড়িয়ে গা বাঁচিয়ে রাখছি।


মিছিলে গুলিতেই '৫২ হল ,হয়েছে উথাল নব্বই
আজ হাজারে মরছে গুলিতে,বেরোয় না এমনকি এক শোকবই !


স্বৈরাচার চলছে চলুক, সাধারনের বলুন তাতে কি আসে ?
আমার ঘরে শান্তি আছে,গনতন্ত্র ডুবলে টেনশনের কি আছে ?


সন্ধ্যা হলে স্ত্রীর আঁচল সুগন্ধ ছড়ায় বেশ
বেহুদা লাফিয়ে কি হচ্ছে,উদ্ধার হচ্ছে দেশ ?


হাঁড়িতে চাল না থাকলে কি,নেট এ ডাটা আছে
ঝামেলা হলে শশুরালয়ে যাব,টিকেট কাটাই আছে !


বেতন বাড়ছে বোনাস বাড়ছে ,বাড়ছে দারুন রেশন
তার বিনিময়ে চললই না হয় একটু স্বৈরশাসন !


টিভিতে ব্রেকিং রসালো সংঘাত ,মানুষ মরছে সারারাত ,
প্রেয়সীর আঁচল ছেড়ে দেখছি নতুন শুভ্র প্রভাত !


অফিস আদালতে একটুখানি সমালচনায় কড়াকড়ি
কি দরকার  ভাই,এড়িয়ে যাই দরকার নেই বাড়াবাড়ি !


ঊঁচু দরের মানুষ আমারা,আছি তো  ভিষন বেশ
ইদানিং দেখছি ছেলেটার আমার প্রশ্নের নাই শেষ !


ভোটার হয়েছে এ বছর নাগাত ভোট দিতে সে পারেনি
সকাল বেলা খাবার টেবিলে কথা শুনাতে সে  ছাড়েনি !


হত্যা-গুম-খুন-সন্ত্রাস আর লুটের বিষয়ে হঠাৎ হঠাৎ ই জানতে চায়
আমি অবাক হয়ে নিরুত্তর থাকি,চেয়ার টেনে বসি ঠায় !


দেশের খবরে বিব্রত হই,বউ তাকায় মুখে
এভাবে চেয়না ,কিসের চাহনী,আছি তো বরং সুখে ।


মন্ত্রী-এম.পি -রাজা রাজরা বলছে নেশায় কথা
আমি উঠে হাততালি দিচ্ছি,বলছি "হুজুর,দারুন হয়েছে,বলেছেন যথা "।


রাতের গভীরে বিছানায় হঠাৎ বিবেক দিচ্ছে চাঁড়া
ভাবছি কত কিশোর যুবা বিনা দোষে ঘরছাড়া ?


নির্বিচারে বুলেট ছিদ্র হচ্ছে জাতির করোটি
প্রতিদিন ই চতুর্প্রান্তে লাশ পড়ছে দশ -বারোটি !


তবুও চলছে চেতনা মাতম ,এটাই নাকি স্বাধীনতা
ঢুলছি ভিষন,মাথায় জ্যাম,ক্ষমা কর প্রভু আমার দুর্বল আর হীনতা !


তবুও আশায় বাধছি বুক আসবে স্বস্তির প্রভাত
থামবে স্বৈরাচার,কাটবে অমানিশা ,সংক্ষিপ্ত হবে রাত।