জন্নলগ্ন থেকে বাবা-মা না দেখা দু:ক্ষ একরকম ,
অথবা জন্মের পরেই তাদের হারানো হৃদয়ের আরেক জখম ।


ডিভোর্সী মায়ের সন্তানের ভিন্ন রকম ব্যাথার বেদন ,
হয়ত অহর্নিশী খোঁজে দু চোখ বাবায় ভিষন রকম ।


পরকীয়ায় লিপ্ত পিতার পুত্রের কষ্টের আরেক রুপ
বন্ধুমহলে হঠাৎ কথা উঠলে ছেলেটা একদম চুপ ।


প্রাণের নির্যাসে মাখা প্রেম হারানো প্রেমিকের কষ্ট ভিন্ন ,
পৃথিবী তাকে প্রতিক্ষনেই নিজ থেকে করছে বিচ্ছিন্ন ।


ক্লাসের পেছন সারির কথিত অমেধাবীর কষ্ট চাপা ,
তার মনের বেদনার দৈর্ঘ্য কখোনই হয়ত হয়নি মাপা ।


ছা-পোষা কেরানীর মাসের শেষ সপ্তাহের নিরামিষের যন্ত্রনা ,
মধ্যবিত্তের মার খাওয়া স্বপ্নের  ভেঙ্গে যাওয়ার গঞ্জনা ।


বিত্তের বিশাল দেয়ালে চাপা খাওয়া প্রেমবঞ্চিত স্ত্রীর কষ্ট ,
প্রতিদিন না পাওয়ার অস্বাস্থ্যকর মনে হচ্ছে নষ্ট ।


অফিসমুখে বের হওয়া  মুখরা স্ত্রীর বেসামাল কথা ,
কষ্ট আছে সে স্বামীর যে এমন নারীতে বিকিয়েছে মাথা ।


মানুষের বিচিত্র কষ্ট মনের ফ্রেমে বাঁধানো ,
হরেক রকমের দু:ক্ষ থরে থরে সাজানো ।


তবুও জীবন চলেছে,চলবে এভাবেই
জীবনকে বয়ে ,
হারাবো সবাই,না ঘুচানো কষ্টগুলো এভাবেই যাবে রয়ে ।