(গত পর্বের পরে)
  
      (উৎসর্গ:প্রিয় বন্ধু "বর্ণালীকে")



তবে শুনো বর্ণালী--
মুক্ত স্বদেশে তোমার হাতে ছিলো একটি সবুজ পতাকা
আর আমি সবুজের মাঝে পেলাম রক্তের জলছাপ
অস্থীর ছায়াপথে তুমি পেলে মুক্ত আকাশকে
আমি পেলাম আকাশের একবুক কান্না ঝড়া বৃষ্টিকে
বর্ণালী,
আমার অস্থীর মস্তিষ্ককে খুঁড়তে গিয়ে পেলাম
বেদনার ঘামার্ত দেহ,
তুমিতো সেখানে পেলে সু-শীতল জলের ছায়া
তুমি যেখানে পেয়েছো সুখের নির্ভিক ঘোষনা
আমি পেয়েছি--
দুর্ভিক্ষ থেকে বাঁচার একটি বিষণ্ন চিৎকার,
সবুজ স্মৃতির ব্যর্থ প্রচেষ্টা,
আরো পেলাম,
ব্যর্থ জীবনের একটি জলন্ত খসড়া ।
আরো শুনতে চাও বর্ণালী??
একটি জীবনের নিস্তব্দ প্রতিবাদ??
দু-চোখে সবুজের বুকে সপ্ন খোঁজা নেপথ্য??
তবে শুনো বর্ণালী...
         (চলবে)