আমি সুকান্ত সোহান,
নামটি যখন আমায় উপহার দিয়েছিলে--
ভালোবাসার কাফেলায় কেউ একজন হেসেছে
আরো হেসেছে জীবনের লাইন গ্রাফে দাঁড়ানো
কোন এক চন্দ্রবতী ।
তাতে কি আসে যায়?
আমিতো আমার নামের মাঝে পেয়েছি
পিশাচের বুকে রক্তমাখা রাজসারসের চুমু,
আমার রাজসারসের খোঁপায় গাঁথা একটা বকুল ফুল,
ধু-ধু বালির ঘরে পেয়ছি বৃষ্টি কাব্য ।


আমি সুকান্ত সোহান,
নামটি যখন আমায় উপহার দিয়েছিলে--
সপ্নমেদুর মানুষগুলো পদাহত করেছে আমায়
জীবনের ইতিকথা টেনে কাঁদিয়েছে আমায়
তাতে কি আসে যায়?
আমিতো আমার নামের মাঝে পেয়েছি
স্নেহের আঁচলে ভরা এক মুঠি ভালোবাসা,
বিলাপহীন মানবের ঝড়ে পড়া অশ্রু,
বৃত্তের বাহিরে নতুন পৃথিবীর সন্ধান ॥