সেদিন মা ছিলো,
বাবা ছিলো,
বোন ছিলো,
মাসি,পিসি আরো ছিলো তন্দ্রাহারা একদল পলাতকা যাত্রী ।
আঁটু-বাঁটু চলনে আমি ছিলাম সেই পলাতকা শিবিরের একজন ।
না আমি ছিলাম না যুবকরূপী কোন এক কাপুরুষ
আমি ছিলাম-
ছয় কিংবা সাত বছরের সদ্য বুঝতে শেখা কেউ একজন ।


কুহেলি নদীর পাশে অমর বাবুর শটিবনটা পেড়োতেই
সামনে পড়লো একদল শৃগাল-
ঈশ্বরকে সাক্ষী রাখার ও সময় পেলোনা কেউ ।
শৃগালদের তীব্র পাশবিকতায়-
স্বর্গপরীদের স্তনভার পরিণত হলো রক্তের লাল থালাতে,
একে একে বিবসন দেহগুলোতে চললো গুলির বাজিমাত,
নদীর পানিগুলো পরিণত হলো রক্তের লাল জলপাত্রে ॥


তার কিছুদিন
পরেই অন্ধকার পৃথিবীতে জম্মনিলো জোছনানিশী ।
আর-
সেদিনের শুধু আমিই বেঁচে রইনি ,
আমার সাথে বেঁচে রইলো এক দলা "ঘৃন্যস্মৃতির চলচিত্র" ॥