ওরা যেদিন ছোবল দিয়েছিলো আমায়
সেদিন আমি ছিলাম-
হাত বাধাঁ উদাম হরিণী ।
বিয়ের নিষ্পাপ টিকলিটা তখনো ছিলো কপালে।
আঁচলে ছিলো অহরহ ভালোবাসার ছায়া ।
থাকলোনা,
শকূন কৌমের কাছে থাকলোনা-
আমার সচন্দন মাখ দেহখানি,
ছিঁড়ে ছিঁড়ে কেড়ে নিলো আমার সুখ তোরনের চাবিকাঠি ।
একের পর এক বিষাক্ত ছোবলে-
সাদা মেঘের বুকে জম্ম নিলো নীলাভ ছায়া ।
না,তবুও আমি তাদের কাছে লেলিয়ে দেইনি
আমার ইচ্ছে মাখা আরাম প্রদিপ ।
আমি দিয়েছি-
আমার মুখ ভরা ঘৃণার থুতু,
আরো দিয়েছি-
জঘন ভরা" বিষরক্ত " ॥