আজ স্মৃতীর শ্মশানে খুঁজতে গেলাম-
তোমার মৃতদেহের সোনালী ছাইগুলো ।
একদলা,দু-দলা,
খুঁজতে খুঁজতে আরো পেলাম-
তোমার দেয়া একটি অরুণ-চুম্বন ।
একদিন,রাবনের চিতার বুকে উপহার দিয়েছিলে এই অরুণ চুম্বনটি ।
তখন এই অরুণ চুম্বনে-
আগুন দানার বুকে ফুটে উঠেছিলো তোমার মিঠে মদের ঠোঁটের ছবি,
প্রেমের কপাট খুলে প্রবেশ করেছিলো স্বর্গপরীর ছায়া,
টাটানো বুকে ঝাপটে উড়েছিলো সুখের চাতক ।
আজ,আজ আবারো পেলাম সেই অরুণ চুম্বনটি
তবে এবার-
আগুন দানার পদাচারণে জম্মনিলো আগুন সাগর,
প্রেমের কপাটে ঝুলে গেলো মস্তবড় রূদ্ধ তালা,
টাটানো বুকে গড়ে উঠলো গ্রীষ্মের চৌচির মাঠ ॥