বৃষ্টি এলো তাই-
মম প্রাণের কোমল কোনে
পত্র ভেজা বকুল বনে
লাগলো সুখের দোল,
রোদের হাসি ক্ষণিক ভুলে
টাপুর টুপুর ছন্দ তোলে
ঝুমুর ঝুমুর বোল ।

বৃষ্টি এলো তাই-
নীল গগণে মেঘের বাড়ী
উজান দিঘী বকের শাড়ী
ইচ্ছে পাখির গান,
বৃষ্টি ছোঁয়া বকুল ফুলে
উচলে উঠা নদীর কুলে
তাইতো সুখের তান ।

বৃষ্টি এলো তাই-
রাগ করেছে রাখাল বাবু
অবুজ প্রাণী বড্ড কাবু
হয়না যাওয়া মাঠে,
পুকুর ডোবা পানি তলায়
বান এসেছে নদী নালায়
শূন্য মাঝির ঘাটে ॥