আজ হলদে কালো শাড়ী পড়েছে আমার বেনে বউ ।
যেন আমি নক্ষত্রের প্রতিশ্রুতিতে চাঁদকে পেলাম ।
উবে গেলো আমার সমস্ত মোহের নেকাব-
আমি মাছরাঙ্গা হয়ে ক্রমে ক্রমে তাকিয়ে তাকিয়ে গিলতে লাগলাম রূপজলসানো রাজপুটিকে ।
আমার এ মুগ্ধতা দেখে হয়তো,
দূর গগণে তারার ভিতর হেসেছে কোন এক বিয়ের ঘটক ।
ভাবতে ভাবতে হয়তো পেয়ে গেছে-
অধম অন্ধকারে এক জোড়া প্রজ্জল যুবা ও যুবতিকে ।
আমার ওতো মহা সামদ্রকি কল্পনার খেয়াল নেই
আমি শুধু মুগ্ধ হয়ে দেখছি-
আমি শুধু মুগ্ধ হয়ে দেখছি আমার বেনে বউকে,
পৌষের জোছনামাখা বেনে বউয়ের বদন খানি,
বেনে বউয়ের ধূসর হাড়ে আমার ভালোবাসার চুমোর দাগ,
আরো দেখছি-
বেনে বউয়ের ছুটাছুটি করা উত্তাল রক্তকণিকাকে ,
আর ,বেনে বউয়ের জলের সুরে সুর মিলিয়ে ভালোবাসার ডানা ঝাপটানিকে ।