জোনাকির দেহে জ্বেলেছি আগুন দানা
সেই যে আগুন এই লজ্জাহীন প্রাণে
বারবার এসে শুধু দিয়ে যায় হানা
আমি শুকে মরি সনাতন প্রেম ঘ্রানে ।

জীবিত লেশের নালিশ দিলেম শোকে
কেন আজ আমি এ জীবিত লাশ দেখো
কেনই খেয়েছে আমায় আগুন পোঁকে
ঘৃণার চাঁদরে ভাবনাটা শুধু রেখো ।

আঠালো কষে থেমে গেছে গতি চাকা
নীলের চাঁদরে ভেসে উঠে বিষ নীল
ক্লান্ত বিবাদে,পৃথিবী আমার ফাঁকা
পরাজিত চাঁদে দেখেছি আমার মিল ।

নেই,নেই,নেই থেমে গেছে সব কিছু
পৌষের বেলেয় পড়েছি চৌত্রের মালা
ঘৃণার আসন ছাড়ে না আমার পিছু
তাইতো দেখেছি প্রেমের দহন জ্বালা ॥