কুহেলি,আমায় দেখতে আসবি?
আসলে তবেই দেখবিগো তুই-
এই পৃথিবীর হৃদয়টাকেই
নিজের মূল্যে ধরছি কেমন,
আধার প্রাণের দুখের মাঝেই
সুখ পাখি সুখ খুজেগো যেমন ।


কুহেলি,আমায় দেখতে আসবি?
আসলে তবেই দেখবিগো তুই-
পাঁজার পোড়ার ঘৃণ্য ছোঁয়ায়
জ্বলছে কেমন আমার জীবন,
নিষ্ঠ হাতের চুরুট ধোঁয়ায়
নিভছে কেমন প্রাণের নিয়ন ।


কুহেলি,আমায় দখতে আসবি?
আসলে তবেই দেখবিগো তুই-
জীর্ন মলিন এই জীবনের
আগুন ঠাসায় জ্বলছে পাহাড়,
ঐ রং তুলিটা সেই জীবনের
দ্রোহের জ্বালায় করছে প্রহার ।


কুহেলি,আমায় দেখতে আসবি?
আসলে তবেই দেখবিগো তুই-
রক্ত নদীর স্রোতের ভিতর
কাটছে সাতার দুখের মানুষ,
সুখের মানুষ আজতো নিথর
জীবনটা তাই বড্ড ফানুস ॥