নিদ্রার বড়ির আশ্চর্য্য ব্যার্থতাই-নয়
আমার পুরো সম্রাজ্রে ঘুমহীন ছায়া
পদে পদে কেবল তুমুল ব্যার্থ চিৎকার
ইচ্ছে করছে -পুনর্বার নিষ্পাপ হতে,
কুয়াশার ভিড় ঠেলে কেবল হাসি খুশি পথিক হতে
সখ্যতা গড়ে,হাত বাড়িয়ে হাতের কাছে
সোনার খাঁচার রাজা হতে ।
স্মৃতির আত্মহত্যা স্মরণ করে কেবল
বার বার শুধু লিখতে ইচ্ছে করছে-
লকলকে লতার ঝিমুনির গল্প কথা
ক্রনন্দন সিক্ত ছায়াহীন এক মানবের কথা ।