রাত হয়ে এলে ঘাড়ে ভর করে মুক্ত জীবনানন্দ,
চোখে বনলতা সেন, তবু মগজে লাগে না ছন্দ।


রাত বেড়ে গেলে, আমি বোকাপাখি শক্তিতে আছি,
তারপর যাই জয় গোস্বামীর কবিতার কাছাকাছি।


মাঝ রাত্রিতে আর অতোটা দূরে, চাই না যেতে;
পাশ ফিরে বুঁদ হয়ে যাই স্ব স্বৈরাচারী রুদ্রতে।


শহর চেনাতে যেমন পটুয়া অমিতাভ দাশগুপ্ত;
তেমনি একজন হেলাল হাফিজ, যাতে হয়ে যাই লুপ্ত।


হুমায়ূন আজাদ বুকে আলো দেয়,
শিরদাঁড়া পুষ্টিতে নবারুণ শ্রেয়।


মন যদি হয় উদাসীন কখনও, ভর করি শ্রীজাতে,
তার মতো করে সবকিছু দেখি, না দেখার ভাবনাতে।