এ বিশাল পৃথিবী
                                 শুধু আমার জন্য,
             আমি কে! কেন এ পৃথিবী এত সাজানো?
              আমি শুধু,
                               খাবো ঘুমাবো,
                                  টাকা কামাবার জন্য?
             গরু কেন দুধ দেয়,
                                   গাছ কেন ফল দেয়
             পাখির গান আমার জন্য!
               নিশ্চয় আমারও কাজ আছে
                জ্ঞানি যে চল যায়,
                                             তাঁর কা...
                এ ভূবনে আমি কিশের জন্য।।