অসহায় আজ দিশাহারা সব,
নেশাঘোরে আজ বিশ্ব।
শুক্স নয়ন- নির্বাক ভাবে
দেখছে যে মহাবিশ্ব!
রাতের আঁধারে চক চক করে
মহা আকাশের মহাদৃশ্য,
তারাও যেন আঁখিমেলে দেখে
ক্ষত-বিক্ষত বিশ্ব!


ছোঁটাছুটি করে, করে হানাহানি
ঘরে ঘরে একই দৃশ্য।
আজ সকলে গোলাম হয়েছে,
হয়েছে কাগজের শিষ্য।(টাকা)
কাতোর কণ্ঠে নির্বাক হয়ে
কি বলে দেখ এ মহাবিশ্বে!
মোর বক্ষে কেন ছোঁটা ছুঁটি
টাকা নিয়ে কেন কর কাটাকাটি?
স্বপ্ন তোমার অধরা রহিবে,
দেখবো তোমার-
আমি দিশ্য।।
অসহায় আজ দিশাহারা সব
নেশা ঘোরে আজ বিশ্ব।


নিজেকে তুমি বিশাল ভাব?
তুচ্ছ তুমি মোর কাছে,
পাহাড় আছে মোর কাছে,
তার চেয়েও বড় পর্বত আছে।।


অসহায় তুমি হবে একদিন
মোর উদরেই আসিবে,
এটাই মহাসত্য।
ধোকায় তুমি চলেছো হেথা
ধোকা এই মহাবিশ্ব।


চলে গেছে দিন,
আজ এক দিন
আসিতেছে দিন সত্য,
মিত্যু তোমার মিথ্যা করবে
হইবে বাহির সত্য।।
অসহায় আজ দিশাহারা সব
নেশাঘোরে আজ বিশ্ব।


মিথ্যার পেছনে প্রানপন ছোঁট,
ধোকার ঘর এ বিশ্ব।
গতিময় তুমি থামিবে যেদিন,
হইবে তুমি নিঃস্য।
কাতোর কণ্ঠে অসহায় হয়ে!
কি বলে দেখ এ বিশ্ব।
কত শত এলো অবহেলায় গেল,
অবুজ ঘুরছে আজও,
ধোকা যেগো আমি,তারাতো বোঝেনি,
তুমি অবুজ কেন?
দেখ চেয়ে দেখ আকাশ পানে
চন্দ্র গ্রহ তারারে,
নির্বাক হয়ে দেখে গেছে সব-
চলে গেছে যে সব অপদার্থ।(ফেরাউন)
অসহায় আজ দিশাহারা সব
নেশা ঘোরে বিশ্ব।
সম্রাট হেথা পদদলিত
ফকির হয়েছে সম্রাট,
ক্ষুদ্র এখানে বিরাট হয়েছে,
ঠিকানা কবরের গর্ত।


মহাবিশ্ব দেয় হুঙ্কার!
এটাই এখানের সত্য।।
কাতোর কণ্ঠে অসহায় হয়ে
কিবলে শোন এ বিশ্ব।


যতই কর মাতা মাতি,যেতে হবে একাকি
পাবে না সঙ্গি,
অসহায় তুমি,আমারি উদরে হতে হবে বন্দি।
মোর উদরে আসিবে তুমি
এটাই বড় সত্য,
ধোকায় তুমি চলেছ হেথা,
         ধোকা এ বিশ্ব।।