কত দিন আর চলবে জীবন!
হয়ে বাধা হীন সাইক্লোন,
কত পথ আর করবো অতিক্রম!
পাপের বোঝা কাঁধে নিয়ে
ক্লান্ত! দিশাহীন প্রথিক
পাব কবে ?জীবনের পথ সঠীক?
এলোমেলো জীবন,
যেন কবিতা ছন্দ হীন;
নিজেকে নিজের কাছে মনে হয় হিন!
সময় আপন গতিতে বয়ে,
                     বাকি রহে ক্ষীন।
স্বাধীন থেকেও পাপের জালে আমি পরাধীন!
ছন্দহীন কবিতা,
কেদারার ভাঙা পা
আর্থহীন শব্দ,
একদিন এদের মত হয়ে ব্যার্থ
ভূবন ছেড়ে ঘুমিয়ে রবো।


জীবনকে মৃত্যুর সঙ্গে করে গুন,
হয়েছে ফল মৃত্যু।
জীবনের সব ভুল,
        সাদের জীবন শূন্য!