আখতার উজ্জামান সুমন

আখতার উজ্জামান সুমন
জন্ম তারিখ ১৯ ফেব্রুয়ারি
জন্মস্থান হবিগঞ্জ, সিলেট, বাংলাদেশ।
বর্তমান নিবাস কুমিল্লা, চট্টগ্রাম, বাংলাদেশ।
পেশা চাকরী, বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড।
শিক্ষাগত যোগ্যতা এম,এ।

পূর্ব দিকে রেল লাইন। এরপরে বিস্তৃত চা বাগান যারপরে আছে পাহাড় ও ভারতের রাষ্ট্রসীমা। পশ্চিমে ঢাকা-সিলেট মহাসড়ক। উত্তরে আর দক্ষিণে জনবসতি তবে হালকা। আরো রয়েছে মিল-ফেক্টরী। গ্রামটি মূলত পাহাড়ি ঢালু ভূমিতে ঠাই পেয়েছে। নাম "করড়া"। বৃহত্তর সিলেটের হবিগঞ্জ জেলায় এর স্থান। সবুজ চা গাছের গন্ধ, পাহড়ি হড়িয়ালী এবং শিল্প কারখানার যান্ত্রিকতায় এক অদ্ভুত রকমের ভিন্ন মানের জীবনযাত্রা এখানে। ১৯৮৩খ্রিঃ রোজ শনিবার জন্মগ্রহণ করেন তিনি। বাবা ব্যাংক কর্মকর্তা ও মা গৃহিনী। বাবার চাকুরির সুবাদে শৈশব কেটেছে নিজ গ্রামের বাহিরে। কুমিল্লা ভিক্টোরিয়া বিশ্ববিদ্যালয় কলেজ থেকে ইংরাজি সাহিত্যসহ ডিগ্রী অর্জন করেন। বর্তমানে তিনি "বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড" এ কর্মরত আছেন। শিক্ষিকা স্ত্রী ও দুই পুত্র-কন্যাসহ তাঁঁর সংসারস্বর্গ। কুমিল্লা ও হবিগঞ্জ জেলার স্থানীয় বিভিন্ন সংবাদপত্রে তাঁর লেখা কবিতা ও প্রবন্ধ ছাপা হয়েছে। ২০১৭ সালের অমর একুশে বইমেলায় তাঁর "রাত জাগানিয়া" কাব্যগ্রন্থ প্রকাশিত হয়। অবসরে দেশী-বিদেশী সিনামা দেখতে ও বই পড়তে তিনি খুব ভালবাসেন। গীটার বাজানো তাঁর প্রিয় শখের একটি।

আখতার উজ্জামান সুমন ১০ বছর হলো বাংলা-কবিতায় আছেন।


Poetry RSS

এখানে আখতার উজ্জামান সুমন-এর ১৫৬টি কবিতা পাবেন।

   
সার্চ করুন
তারিখ
শিরোনাম
মন্তব্য
১১/১২
১/৭
২১/৬
১৬/৩
১১/৩
২৮/২
২৬/২
১০/১১
৪/১১
২৫/৭
১১/৭
৬/৭
৩০/৪
২২/৪
১৭/৩
২৫/২
২১/২
১৬/২
৯/২
২/১
২৭/১২
২৩/১২
২২/১২
১২/১২
২/১২
৯/১১
৩১/১০
২১/১০
৩০/৯
১৭/৭
১৫/৭
৬/৭
২/৭
২১/৬
১১/৬
২৫/৫ ১১
২৩/৫
২০/৫
২১/৪
১৭/৩
১০/৩
৪/৩
২৭/২
২৫/২
২৪/২ ১৯
২৩/২
২২/২
১৮/২
১৭/২
১২/২

এখানে আখতার উজ্জামান সুমন-এর ৪টি আলোচনামূলক লেখা পাবেন।

তারিখ
শিরোনাম
মন্তব্য
১৬/৬
২৭/৫
২৫/৫
২৪/৫

এখানে আখতার উজ্জামান সুমন-এর ৪টি কবিতার বই পাবেন।

নিশ্বাসেও আমি বিষের গন্ধ পাই নিশ্বাসেও আমি বিষের গন্ধ পাই

প্রকাশনী: বাংলার প্রকাশন
নীল মানুষ নীল মানুষ

প্রকাশনী: শব্দমালা প্রকাশন
রাত জাগানিয়া রাত জাগানিয়া

প্রকাশনী: বাংলার কবিতা প্রকাশন
হলদে পাখির নীড় হলদে পাখির নীড়

প্রকাশনী: শব্দমালা প্রকাশন