একটি কবির অপর কবির প্রতি আকর্ষণ হবে কি করে! যদি সে শুনতে পায় কবি মানস প্রশ্ন তোলে কিরকম লেখো তুমি। কবিতার একটা সুস্থিত মাত্রা কি রয়েছে তোমার বাণীর মধ্যে, উপন্যাস গল্প কি ভেসে আসে তোমাদের কবি পৃষ্ঠায়। যদি না আসে তবে তুমি নিম্নমানের। যদি কিছু আসে তুমি তবে অপেক্ষা করতে পারো।
সাহিত্যের পর্যায় আজ এক সঙ্কটের মুহূর্তে এসে দাড়িয়েছে। সাহিত্য আজ প্রশ্ন তুলেছে, বন্ধুরা একে একে লাইন দাও ফাঁকা হলে ডাকব। এটা সম্ভবপর নয়। এরকম হওয়া উচিত নয়। আসলে আমরা জলত্রাসে ভুলে গেছি মূল্যবোধের সৃষ্ট শিল্প। সাহিত্যকেও তাই যোগ্যতমের উদ্বর্তনের জন্য লড়াই করতে হয়। লড়াই করতে হয় বেঁচে থাকার তাগিদের জন্য। বড় অসহায় লাগে, বড় অসহায় বোধ করে, এই মন। কবি মন, সাহিত্য চেতনা, চেতনা উদ্বুদ্ধ প্রাণ, প্রাণ সহায় স্বপ্নমানস।
প্রচন্ড সপ্রতিভ এই মন স্থিতিশীল মানসকে সুপ্ত আবহাওয়া থেকে মুক্তি দিয়েছে। একটা জাগরণের দিশায় স্থাপন করেছে মন, তাই আজ আমি উত্সাহিত। আজ তাই আমার মন জাগ্রত, পৃথিবীর অন্তিম আমায় ডাকছে। সাহিত্য ও সৃষ্টি মোহনা আমায় প্রশ্ন করছে, সেবক তুমি ভালো থেকো, ভালো কর, মহৎ পৃথিবী। জাগিয়ে প্রতিটি কবিতা মানস। মানসিক, সুহৃদ, সুস্থিতি, সুন্দর বিশ্ব পৃথিবী।
কবি শিল্পীর মৃদুল প্রকৃষ্ট ঘটনা, উদাহরণ, মনের অন্তিম বাসনা-যাতনার জন্য অপেক্ষা করে, যাতে একটি নেশা বিভোর প্রাণ তার অন্তর থেকে বেরিয়ে আসে, যাতে ঐশ্বর্য ভরা হৃদয় তার নৈশব্দ চূর্ণ করে, জানান দেয় ঐতিহ্য প্রকাশিত হবে কি, হবে কি নিঃস্ব হৃদয়ের সম্পূর্ণ প্রকাশ, এই আশায় সৃষ্টি হয়। এই আশায় শ্রেষ্ঠ হয়, শ্রেষ্ঠত্বের অধিকারী এই কবি প্রাণ শিল্পী হৃদয় শিশু সুলভ প্রাণ নব জাতকের মতন একটি ক্ষণের অভ্যুদ্বয়ের জন্য চলতে থাকা সময়ের প্রেরণায়।